হিসাব চক্র বলতে আপনি কী বুঝেন?

হিসাব চক্র কী? (What is accounting eyele?) অথবা, হিসাব চক্র বলতে আপনি কী বুঝেন?

হিসাবরক্ষণ কার্যাবলির পর্যায়ক্রমিক আবর্তনকে হিসাব চক্র বলে। সাধারণ অর্থে চক্র বলতে গোলাকার কোন বস্তুকে বুঝায়।
প্রতিটি ব্যক্তি, বস্তু তথা সব বিষয়েরই একটি চক্র পরিলক্ষিত হয়। কারবারি লেনদেন সংঘটিত হওয়ার পর এটিকে জাবেদায় লিপিবদ্ধ করা হয়।
অতঃপর জাবেদা হতে লেনদেনসমূহকে খতিয়ানে স্থানাস্তর করা হয়। খতিয়ানের উদ্বৃত্ত হতে হিসাবকালের শেষ তারিখে রেওয়ামিল প্রস্তুত করা হয়।
রেওয়ামিল হতে চূড়ান্ত হিসাব এবং উদ্বৃত্তপত্র প্রণয়ন করা হয়।
পরবর্তী পর্যায়ে হিসাবকালের প্রারম্ভে সকল সম্পত্তি ও দায়ের হিসাবের জেরসমূহকে জাবেদায় স্থানান্তরের মাধ্যমে পুনরায় হিসাবরক্ষণ কাজ শুরু হয়।
এভাবে প্রতিটি হিসাবকালের প্রত্যেকটা কাজ বারবার চক্রাকারে আবর্তিত হয়।
নিচে হিসাব চক্রের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :

The Institute of Cost and Works Accountants of India (ICWAI)-এর মতে, “The various steps in the total processing of accounting data.” অর্থাৎ হিসাব চক্র হলো হিসাববিজ্ঞান উপাত্তের সামগ্রিক প্রক্রিয়াকরণের বিভিন্ন ধাপসমূহ।

J. M. Smith & k. Fred Skousen-এর মতে, “আর্থিক বিবরণীতে যে সব উপাত্ত পেশ করা হবে তা সরবরাহ করতে প্রতিটি ব্যবসায় একক কর্তৃক কতিপয় প্রণালি অবশ্যই প্রতিষ্ঠিত হতে হবে। এসব প্রণালিকে সমষ্টিগতভাবে হিসাববিজ্ঞান প্রক্রিয়া বা হিসাব চক্র বলে।”

Meigs & Meigs-এর মতে, “হিসাবের তথ্যসমূহ লিপিবদ্ধকরণ, শ্রেণীবিন্যাসকরণ ও সংক্ষিপ্তকরণের হিসাববিজ্ঞানের বিশেষ প্রক্রিয়াকে হিসাব চক্র বলে। ‘চক্র’ শব্দ দ্বারা এ বিশেষ প্রক্রিয়ার পুনরাবৃত্তি বুঝায় যা যুক্তিসঙ্গত সময়ের ব্যবধানে কারবারের নতুন আবর্তনকেই আর্থিক বিবরণী প্রস্তুতে সাহায্য করে।”

সুতরাং পরিশেষে বলা যায় যে, প্রতিষ্ঠানের জীবনকাল ব্যাপিয়া হিসাব প্রক্রিয়াসমূহের প্রত্যেকটি হিসাবকালের মধ্যে ধারাবাহিকভাবে আবর্তনকে হিসাব চক্র বলে।

About Post Author

Related posts