আয় বিবরণী কত প্রকার ও কী কী?

আয় বিবরণী কত প্রকার ও কী কী? (How many types of Income statement 2)

আয় বিবরণী দুই প্রকার। যথা :
১. এক ধাপ আয় বিবরণী (Single step income statement): এক ধাপ আয় বিবরণীতে বিক্রয় বা সেবা আয়সহ অন্যান্য আয় প্রথম ধাপে যোগ করতে হয়।
অতঃপর সর্বমোট আয় হতে বিক্রীত পণ্যের ব্যয়সহ অন্যান্য সকল পরিচালন খরচ ও অন্যান্য খরচের সমষ্টি বাদ দিয়ে সরাসরি নিট লাভ (ক্ষতি) নির্ণীয় হয়।
এক ধাপ বিবরণীতে সকল উপাত্ত দু’ভাগে বিভক্ত করা হয়। যথা : আয়সমূহ এবং খরচসমূহ। পরিচালন আয় এবং অন্যান্য আয় একত্রে আয় ধরা হয়।
পরিচালন চ এবং অন্যান্য খরচ একত্রে খরচ ধরা হয়।

২. বহুধাপ আয় বিবরণী (Multiple steps income statement) : এতে বিভিন্ন প্রকার আয় ও ব্যয়সমূহকে বিভিন্ন ধাপে আলাদাভাবে দেখিয়ে একাধিকবার মুনাফা বা আয় নির্ণয় করা হয়। বহুধাপ আয় বিবরণীতে সাধারণত যে সমস্ত আয় ও খরচের ধাপ থাকে সেগুলো নিম্নরূপ :

(ক) পরিচালন আয় (Operating revenue): পরিচালন আয় বলতে ব্যবসায়ের প্রধান কার্যাবলি হতে সৃষ্ট আয়সমূহকে বুঝায়। যেমন—পণ্য বিক্রয় বা সেবা প্রদান আয় অথবা উভয়ই পরিচালন আয়।

(খ) বিক্রীত পণ্যের ব্যয় (Cost of goods sold): কারবার প্রতিষ্ঠানের জন্য বিক্রয়কৃত পণ্যের ব্যয় একটি গুরুত্বপূর্ণ ব্যয়। আয় বিবরণীতে নিট বিক্রয় আয় হতে বিক্রীত পণ্যের ব্যয় বাদ দিয়ে মোট আয় নির্ণয় করা হয়।
বিক্রয়কৃত পণ্যের ব্যয়ের উপর নিট বিক্রয়ের আধিক্যকে মোট মুনাফা বলা হয়।

(গ) পরিচালন ব্যয় (Operating expenses): ব্যবসায় প্রতিষ্ঠানের বিক্রীত পণ্যের ব্যয় ব্যতীত বিক্রয় ও প্রশাসনিক কাজকর্মের জন্য সংঘটিত খরচসমূহকে পরিচালন ব্যয় বলা হয়।
পরিচালন ব্যয়কে দু’ভাগে ভাগ করা হয়। যথা বিক্রয় খরচ ও প্রশাসনিক খরচ। পণ্য বিক্রয় ও বাজারজাতকরণের জন্য যে সমস্ত খরচ সংঘটিত হয় সেগুলোকে বিক্রয় খরচ বলা হয়।
অপরদিকে কারবারের সার্বিক ব্যবস্থাপনা সংক্রান্ত খরচসমূহকে প্রশাসনিক খরচ বলা হয় ।

(ঘ) অপরিচালন আয় ও ব্যয় (Non-operating income and expenses): ব্যবসায় প্রতিষ্ঠানের যে সমস্ত আয় বিক্রয় আয় বা সেবা আয়ের সাথে জড়িত নয় সে সমস্ত আয়কে অপরিচালন আয় বলা হয়।

Table of Contents

About Post Author

Related posts