নগদান বই (Cash Book)

নগদান বই (Cash Book)

হিসাবের যে বই-এ সুনির্দিষ্ট নিয়ম মোতাবেক কারবারের নগদ টাকা-পয়সার যাবতীর প্রাপ্তি ও পরিশোধ অর্থাৎ Recipes & Payments-এর হিসাব রাখা হয় তাকে নগদান বই বা Cash Book বলে।
সাধারণত দুতরফা দাখিলা পদ্ধতির নিয়মানুযায়ী ধারে লেনদেন ও নগদ লেনদেনসমূহ প্রথমে জাবেদার লেখা হয় এবং পরে হিসাব খাতসমূহ খতিয়ানে স্থানান্তর করা হয়।
এভাবে নগদ লেনদেনের জন্য নগদান হিসাব খাত বা Cash A/c খতিয়ানে স্থানান্তর করার কথা।
কিন্তু বাস্তবে নগদ লেনদেনগুলো জাবেদায় লিপিবদ্ধ না করে একটি পৃথক বইতে সরাসরি প্রথমেই লেখা হয় এবং এই বইটিই খতিয়ানের Cash A/c বা নগদান হিসাব খাতের কাজ করে থাকে।
নগদান বহির দুটি দিক থাকে ডেবিট দিক ও ক্রেডিট দিক ডেবিট দিকে অর্থের প্রাপ্তিসমূহ ও ক্রেডিট দিকে পরিশোধসমূহ লিপিবন্ধ করা হয়।
নিচে নগদান বইয়ের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা দেওয়া হলো:

Prof. R. J. Chambers-এর মতে, “Cash Book is a book in which an account is kept of the receipts and disbursements of money.”
অর্থাৎ নগদ টাকার প্রাপ্তি ও বণ্টন সংক্রান্ত হিসাব যে বইতে রাখা হয় সেটাই নগদান বই।

“আর পড়ুনঃ” জাবেদা (Journal)

John Routley-এর মতে, “The Book containing the record of all cash passing into and out of a business is called the Cash Book.”
অর্থাৎ যে বইতে ব্যবসায়ের নগদ সংক্রান্ত আদান প্রদান লিপিবন্ধ করে রখা হয় তাকে নগদান বই বলা হয়।

“আর পড়ুনঃ” মিলকরণ নীতি (Matching Principle)

LC Croper-এর মতে, “The Cash Book is the book in which a person writes or enters the sums of money received and paid by him. ”
অর্থাৎ একজন ব্যক্তি অর্থের আদান-প্রদান করে যে বইতে লিপিবদ্ধ করে। সেটাই নগদান বই।

সুতরাং যে গুরুত্বপূর্ণ প্রাথমিক হিসাব বইতে দুতরফা দাখিলা পদ্ধতির সুনির্দিষ্ট নিয়ম মোতাবেক নগদ টাকা-পয়সা ও ব্যাংক চেক-এর যাবতীয় গ্রহণ ও পরিশোধ সংক্রান্ত লেনদেনগুলোকে তারিখ অনুযায়ী ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করা হয় এবং নির্ধারিত সময়ান্তে জের টানা হয় তাকে নগদান বই বলে।

About Post Author

Related posts