ব্যবস্থাপনীয় সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের ভূমিকা আলোচনা করুন।

ব্যবস্থাপনীয় সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের ভূমিকা আলোচনা করুন। (Discuss the role of break even analysis in managerial decision making.)

সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ ব্যবস্থাপকীয় সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
সমচ্ছেদ বিশ্লেষণ হতে ব্যয়, উৎপাদন ও বিক্রয়ের পরিমাণ, মূল্য, বিক্রয় মিশ্রণ ইত্যাদি পরিবর্তনে মুনাফার উপর এর প্রতিক্রিয়া কি তা ব্যবস্থাপকগণ জানতে পারেন এবং সঠিক সিদ্ধান্ত ও কর্মপন্থা গ্রহণ করতে পারেন।
নিম্নে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের গুরুত্ব বা সুবিধাসমূহ আলোচনা করা হলো :

১. মুনাফা পরিকল্পনা প্রণয়ন: একটি নির্দিষ্ট সময়কালে কোন দ্রব্য কি পরিমাণ উৎপাদন ও বিক্রয় করে কি পরিমাণ মুনাফা পাওয়া যাবে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের মাধ্যমে তা জানা যায়।
ফলে স্বল্পমেয়াদি এমনকি দীর্ঘমেয়াদি মুনাফা পরিকল্পনা প্রণয়নে সমচ্ছেদ বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

“আর পড়ুনঃ” সমচ্ছেদ বিন্দু বলতে কী বুঝেন

২. বিক্রয়মূল্য নির্ধারণ: সমচ্ছেদ বিশ্লেষণের মাধ্যমে বিভিন্ন স্তরে বিক্রয়মাত্রা, প্রান্তিক ব্যয়, প্রান্তিক মুনাফা, মোট ব্যয় ও মোট মুনাফা নির্ণয় করে সর্বাধিক মুনাফা অর্জনের জন্য যথাযথ বিক্রয় মূল্য নির্ধারণ করা ব্যবস্থাপকের পক্ষে সম্ভব হয়।

“আর পড়ুনঃ” বাণিজ্যিক ব্যাংকের ম্যানেজারদের নিকট কোন হিসাব অনুপাত দরকারি?

৩. দ্রব্য উৎপাদন বা ক্রয়: কোন দ্রব্য নিজস্ব কারখানায় উৎপাদন করা হবে নাকি তা বাইরের কোন সরবরাহকারীর নিকট থেকে ক্রয় করা হবে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৪. দ্রব্যের উৎপাদন হ্রাস-বৃদ্ধি বা বন্ধ: দ্রব্যের উৎপাদন হ্রাস-বৃদ্ধি বা বন্ধ কোনটি ব্যবসায়ের জন্য লাভজনক তা সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের মাধ্যমে নির্ণয় করে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা সহজ হয়।

“আর পড়ুনঃ” অনুপাত বিশ্লেষণের সীমাবদ্ধতা কী কী?

৫. অতিরিক্ত ফরমায়েশ আদেশ গ্রহণ বা প্রত্যাখ্যান: নিয়মিত উৎপাদন ও বিক্রয় অপেক্ষা অতিরিক্ত উৎপাদনের মাধ্যমে অতিরিক্ত সরবরাহের আদেশ গ্রহণ করা লাভজনক হবে কিনা এক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ ব্যবস্থাপনাকে সাহায্য করে থাকে।

ব্যবস্থাপনীয় সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণের ভূমিকা আলোচনা করুন।

৬. প্রতিযোগিতামূলক বাজারে মূল্য হ্রাস: প্রতিযোগিতামূলক বাজারে মূল্য হ্রাস করে চাহিদা বৃদ্ধি করা যায়।
এক্ষেত্রে সমচ্ছেদ বিশ্লেষণের মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া যায় যে, দ্রব্য মূল্য হ্রাস করা যাবে কিনা আর মূল্য হ্রাস করা গেলে কতটুকু হ্রাস করা লাভজনক হবে।

৭. পুনঃস্থাপন সিদ্ধান্ত: কোন পুরাতন মেশিনের পরিবর্তে নতুন মেশিন স্থাপন করা লাভজনক হবে কিনা এ ব্যাপারে কার্যকর সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ ব্যবস্থাপনাকে সাহায্য করে।

৮. নতুন বাজার নির্বাচন: সর্বাধিক মুনাফা অর্জনের উদ্দেশ্যে দেশে-বিদেশে দ্রব্য বিক্রয়ের জন্য নতুন বাজার নির্বাচন করার ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপরোক্ত আলোচনা হতে দেখা যায় যে, ব্যবসায় পরিচালনার সাথে সংশ্লিষ্ট অনেকগুলো মূল বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সমচ্ছেদ বিন্দু বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

About Post Author

Related posts