নিমজ্জিত ব্যয় (Sunk Cost)

নিমজ্জিত ব্যয় (Sunk Cost)

কোন নির্দিষ্ট জব বা উৎপাদন কার্যে ব্যয়িত খরচ উদ্ধারের অযোগ্য বলে বিবেচিত হলে তাকে নিমজ্জিত ব্যয় বলে অর্থাৎ নিমজ্জিত ব্যয় হলো অতীত ব্যয়ের যে অংশ উদ্ধারযোগ্য নয়।
অতীত ব্যয়কে দুইভাগে ভাগ করা যায়। যথা উদ্ধারযোগ্য ব্যয় ও অ-উদ্ধারযোগ্য ব্যয়। অ-উদ্ধারযোগ্য ব্যয়কে নিমজ্জিত ব্যয় বলা হয়ে থাকে।
সংক্ষেপে বলা যায় অতীতের ব্যয়সমূহের যে অংশ উদ্ধারযোগ্য নয়, পানিতে ডুবে নষ্ট হয়ে যাওয়ার মত অর্থাৎ ভবিষ্যতে কোন কাজে আসবে না তাকে নিমজ্জিত ব্যয় বলে।
দ্বিতীয় তলা বাড়ি সম্পূর্ণ ধ্বংস করে নতুনভাবে বহুতল বাড়ি করলে পূর্বের বাড়ির যে ব্যয় উদ্ধারযোগ্য নয় তাই নিমজ্জিত ব্যয়। পুরাতন যন্ত্রপাতির পরিবর্তে নতুন যন্ত্রপাতি ক্রয়কালে পুরাতন যন্ত্রপাতির ব্যয়ের যে অংশ উদ্ধারযোগ্য নয় তাই নিমজ্জিত ব্যয়। পানিতে ডুবে ছেলে মারা গেলে যেমন ক্ষতি হয় তেমনি পুরাতন কাজের জন্য ব্যয়গুলো যা বর্তমান সময়ে অচল তাই নিমজ্জিত ব্যয়। আবার অধ্যাপক, চিকিৎসক, প্রকৌশলী হয়েও ডায়াবেটিস হয় অথবা অন্য কোন কারণে জীবিত থেকেও অচল কিংবা চলিত চলৎশক্তি রহিত হলে যে আয় বন্ধ হয়, সে ক্ষেত্রে ছেলের লেখাপড়ার খরচ হলো নিমজ্জিত ব্যয়। ২৫ বছর লেখাপড়া, খাবার-দাবার ছেলের জন্য সমস্ত খরচই নিমজ্জিত খরচ।

Table of Contents

About Post Author

Related posts