লেনদেন বলতে কী বুঝেন? (What do you mean by transaction?)

লেনদেন বলতে কী বুঝেন? (What do you mean by transaction?)

হিসাব লিপিবদ্ধকরণ প্রক্রিয়ার মূল উপাদান হলো লেনদেন। একে হিসাববিজ্ঞানের Raw material হিসেবে বিবেচনা করা হয়।
হিসাব লিপিবদ্ধকরণের ক্ষেত্রে লেনদেন একটি গুরুত্বপূর্ণ বিষয়।

লেনদেনের সংজ্ঞা: লেন এবং দেন এই দুটি শব্দের সমন্বয়ে লেনদেন শব্দটি গঠিত। লেন অর্থ হলো লওয়া বা আদান এবং দেন অর্থ হলো দেওয়া বা প্রদান। সুতরাং লেনদেন শব্দটির আভিধানিক অর্থ হলো লওয়া এবং দেওয়া বা আদান-প্রদান। কিন্তু ব্যবসায়িক দৃষ্টিকোণে যে কোন আদান-প্রদানই লেনদেন বলে গণ্য হবে না। ব্যবসায়িক দৃষ্টিতে অর্থ বা অর্থের মাপকাঠিতে পরিমাপযোগ্য ব্যবসায়িক যাবতীয় অর্থনৈতিক কার্যাবলিকে লেনদেন বলে।

“আর পড়ুনঃ” নগদ প্রবাহ বিবরণী প্রস্তুতের প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি আলোচনা করুন।

OLC. Croper-এর মতে, “অর্থের আদান-প্রদান বা অর্থের মাপকাঠিতে পরিমাপ করা যায় এরূপ কোন দ্রব্য বা সেবার আদান-প্রদানের দ্বারা কোনো প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটলে এরূপ আদান-প্রদানকে লেনদেন বলে।”

“আর পড়ুনঃ”নগদ প্রবাহ বিবরণীর বৈশিষ্ট্য কী কী?

Hermanson, Edward & Others-এর মতে, “Transaction is recordable happening or event that affect the assets, liabilities, owner’s equity, revenues or expenses of an entity.” অর্থাৎ লেনদেন হলো লিপিবদ্ধযোগ্য ঘটনা যা একটি প্রতিষ্ঠানের সম্পদ, দায়, সত্ত্বাধিকার, আয় ও খরচকে প্রভাবিত করে । অর্থাৎ A = L + P. যেখানে A = সম্পত্তি; L = দায়; P = মালিকানা স্বত্ব।

O Kieso & Weygandt-এর মতে, “Any happening which brings change in the pattern of assets. liabilities and proprietorship of a business concern is a financial transaction to it.” অর্থাৎ, যে ঘটনার দ্বারা কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের সম্পত্তি অথবা দায় এবং স্বত্ত্বাধিকারের উপর কোনরূপ পরিবর্তন সাধিত হয় তাকে সেই প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন বলে ।

“আর পড়ুনঃ” রেওয়ামিল বলতে কী বুঝ? (What do you mean by Trial Balance?)

উদাহরণ: রিংকু সোহেলকে 2,000 টাকা প্রদান করল। এই ঘটনার ক্ষেত্রে দুটি দিক দেখা যায়— সোহেল 2,000 টাকা নগদ গ্রহণ করল এবং রিংকু 1,000 টাকা নগদ প্রদান করল।

লেনদেন বলতে কী বুঝেন?

উপরিউক্ত আলোচনা বিশ্লেষণ করলে দেখা যায় যে, অর্থ বা অর্থের মূল্যে পরিমাপযোগ্য পণ্যদ্রব্য বা সেবার আদান প্রদানের মাধ্যমে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার কোনরূপ পরিবর্তন ঘটলে উক্ত আদান-প্রদানকে লেনদেন বলা হয়।

About Post Author

Related posts